श्रीमद्भगवत् गीता अध्याय-13, श्लोक-11 ৷৷ শ্রীমদ্ভগবদ্গীতা অধ্যায় ১৩ শ্লোক ১১ ৷৷
अध्यात्मज्ञाननित्यत्वं तत्त्वज्ञाना॒र्थदर्शनम्।
adhyātmajñānanityatvaṁ tattvajñānārthadarśanam
অধ্যাত্মজ্ঞাননিত্যত্বং | তত্ত্বজ্ঞানার্থদর্শনম্।
एतज्ज्ञानमिति प्रोक्तमज्ञानं यदतोऽन्यथा ।।
etajjñānamiti proktamajñānam yadato'nyathā
এতজজ্ঞানমিতি প্রোক্তমজ্ঞানং। যদতোইন্যথা ৷৷
![]() |
Sreemad Bhagavad Geeta Chapter 13 Verse 11 |
श्रीमद्भगवत् गीता अध्याय-13, श्लोक-11 ৷৷ শ্রীমদ্ভগবদ্গীতা অধ্যায় ১৩ শ্লোক ১১ ৷৷
अध्यात्म - आत्मा सम्बन्धीः আধাত্ম - আত্মা সম্বন্ধীয়; pertaining to the soul;
ज्ञान - ज्ञान में; জ্ঞানম্ - এইগুলিকে জ্ঞান বলা হয়; These are called knowledge;
नित्यत्वम् - शाश्र्वतताः নিত্যত্বম-শাস্ত্রত; শাস্ত্র সম্মত; Scripture; The scriptures agree;
तत्त्वज्ञान - सत्य के ज्ञान के, তত্ত্বজ্ঞান- সত্যের জ্ঞানের knowledge of truth,
अर्थ - हेतु || অর্থ-হেতু, কারন; || Cause
दर्शनम् - दर्शनशास्त्र || দর্শনম্ – দর্শনশাস্ত্র, || philosophy,
অধ্যাত্মজ্ঞাননিত্যত্বম্ - নিতা-নিরন্তর অধ্যাত্মজ্ঞানের অনুশীলন; || constant spiritual practice;
তত্ত্বজ্ঞানার্থদর্শনম্ - তত্ত্বজ্ঞানের অর্থ হিসাবে সর্বত্র পরমাত্মাকে দর্শন করা; || Seeing the Supreme Being everywhere as the meaning of Tattvajnana;
एतत् - यह सारा; || এতৎ - এই সমস্ত; || All this;
ज्ञानम् - ज्ञान, || জ্ঞানম্ - জ্ঞান; এইগুলিকে জ্ঞান বলা হয়; || knowledge; These are called knowledge;
इति - इस प्रकार; || ইতি - এই প্রকার, || this type,
प्रोक्तम - घोषित || প্রোক্তম্ - বলা হয়; ঘোষিত করা হয় ; || it is called, It is said; It is announced;
अज्ञानम् - अज्ञान || অজ্ঞানম্ - অজ্ঞান, সেগুলিকে অজ্ঞান; || Ignorance, Ignorance them;
यत् - जो; || যৎ - যে, || that,
अत- इससे; || অতঃ - এর দ্বারা, || By this,
अन्यथा - अन्यथा || অন্যথা - অন্য সব কিছু, যা এর বিপরীত; || Everything else, which is the opposite;
वास्तव में आत्मज्ञानी वह है, जो प्रत्येक वस्तु, काल, व्यक्ति व परिस्थिति में ईश्वर का ही दर्शन करता है और जो इसमें असमर्थ है वे सभी अज्ञानी श्रेणी में आते हैं।
In reality, a person having self-realization is one who sees God in every object, time, person and situation and those who are incapable of doing so fall in the category of ignorant people.
Constant practice of spiritual knowledge, perceiving the Supreme Being everywhere as meaning Tattvajnana - these are called jnana; Anything contrary to this is called ignorance.
নিত্য-নিরন্তর অধ্যাত্মজ্ঞানের অনুশীলন, তত্ত্বজ্ঞানের অর্থ হিসাবে পরমাত্মাকে সর্বত্র পরিদর্শন করা- এইটাকে জ্ঞান বলা হয়; এর বিপরীত যা কিছু সেগুলিকে অজ্ঞান বলা হয়।
বাস্তবে আত্মজ্ঞানী হলেন তিনি, যিনি প্রত্যেক বন্ধু, কাল, ব্যক্তি এবং পরিস্থিতিতে ঈশ্বরের ই দর্শন করেন আর যিনি এতে অসমর্থ তারা সবাই অজ্ঞানী শ্রেণীতে পড়েন।
Read More
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন